মধ্যম আয়ের দেশের চ্যালেঞ্জকে ভয় করেনি বাংলাদেশ: ডব্লিউটিও

426fea81b7c1e4c06d8644a52c6a255c-5ca4f1f67e91fস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জেনেভা সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মঙ্গলবার (০২ এপ্রিল) ‘বিশ্ব বাণিজ্য সংস্থা’র মহাপরিচালক ড. রবার্তো আজাভেদো‘র সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আয়োজনে বাংলাদেশের ‘৫ম বাণিজ্যনীতি পর্যালোচনা’ অনুষ্ঠানে যোগ দিতে সুইজারল্যান্ডে গিয়েছেন তিনি।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপসমূহ সম্পর্কে আলোকপাত করেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন এবং বাণিজ্য সম্প্রসারণে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপগুলোর ভূয়সী প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে, মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নীত হওয়ার বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সরকার কর্তৃক ইতোমধ্যে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে সদস্য দেশগুলোকে অবহিত করার জন্য চলমান বাণিজ্য নীতি পর্যালোচনা বাংলাদেশের জন্য কার্যকর সুযোগ এনে দিয়েছে।

একই দিন বিকালে বাণিজ্যমন্ত্রী জেনেভাস্থ ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) নির্বাহী পরিচালক মিস. আরাঞ্চা গনজালেস এর সঙ্গে বৈঠকে মিলিত হন। বৈঠকে নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নে বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি।

উভয় বৈঠকে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম, জেনেভাস্থ জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনির চৌধুরী এবং স্থায়ী মিশনের ইকনোমিক মিনিস্টার জনাব সুপ্রিয় কুন্ডু উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *