মন্দায় না পড়লেও ঝুঁকিতে বিশ্ব অর্থনীতি: আইএমএফ

imfস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বর্তমান বিশ্ব অর্থনীতি ‘ভেঙে যাওয়ার মুহূর্তে’ আছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ। তিনি বলেন, বিশ্বব্যাপী মন্দার পূর্বাভাস না দিলেও অনেক নেতিবাচক ঝুঁকি রয়েছে।

গতকাল মঙ্গলবার প্রকাশিত হয় বৈশ্বিক অর্থনীতি নিয়ে আইএমএফের নিয়মিত প্রতিবেদন ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’। এতে পূর্বাভাস দেওয়া হয়, ২০১৯ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৩ শতাংশ, যা গত বছরের তুলনায় কম। তবে ২০২০ সালে প্রবৃদ্ধি আবার ৩ দশমিক ৬ শতাংশে পৌঁছাবে। ২০১৮ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৩ দশমিক ৬ শতাংশ।

শ্লথ প্রবৃদ্ধির কবলে থাকবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোজোনের মতো অঞ্চলগুলো। গত জানুয়ারিতে আইএমএফ পূর্বাভাসে বলা হয়, চলতি বছর যুক্তরাজ্যের প্রবৃদ্ধি হবে ১ দশমিক ২ শতাংশ, যা গত বছরের তুলনায় শূন্য দশমিক ৩ শতাংশ কম। ২০২০ সালে যে প্রবৃদ্ধি হবে বলে ধারণা করা হচ্ছিল, তা আরও কমবে। সেই সঙ্গে আগামী বছর জার্মানি ও ইতালির প্রবৃদ্ধি কমবে বলেও ধারণা করা হচ্ছে।

আইএমএফের আশঙ্কা, উন্নত দেশগুলোর সঙ্গে সঙ্গে লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর প্রবৃদ্ধিও কমবে। চলতি বছর চীনের প্রবৃদ্ধি সামান্য বাড়লেও আগামী বছর কমবে বলে আশঙ্কা করছে সংস্থাটি।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *