মন্দা শেয়ারবাজারে শেয়ার কিনছেন বিদেশিরা

dolerস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চার ইস্যুকে কেন্দ্র করে দরপতনের মধ্য দিয়ে ২০১৮ সালের প্রথম মাস পার করলো দেশের পুঁজিবাজার। এ দরপতনের মধ্যে বাজারে সাপোর্ট না দিয়ে পর্যবেক্ষণ করছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আর পুঁজি বাঁচাতে আতংকিত হয়ে শেয়ার বিক্রি করছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

অথচ এ সময়ে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির তুলনায় কিনেছেন বেশি। এর ফলে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে জানুয়ারিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ১ হাজার ১৪৭ কোটি ৬২ লাখ ৯০ হাজার ২৫৬ টাকার। যা আগের মাসের চেয়ে ২৩ কোটি টাকা বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নতুন বছরের প্রথম দিকে দরপতন হয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ার বিক্রির চাপে। এরপর দরপতন হয়েছে বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ও বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যাংক ঋণ-আমানতের অনুপাত এডি নিয়ে গুজবের কারণে।

আর মাসের শেষ দিকে যোগ হয়েছে দেশের রাজনৈতিক অস্থিরতা। এসব কারণে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে বাজার ছাড়ছেন। ঠিক সেই সময় উল্টোটা করছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা। পতনের বাজারে কমমূল্যে তারা শেয়ার কিনছেন।

ডিএসই’র তথ্য মতে, জানুয়ারি মাসে ডিএসইতে মোট ২২ কার্যদিবস লেনদেন হয়েছে। এই দিনগুলোতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ১ হাজার ১৪৭ কোটি ৬২ লাখ ৯০ হাজার ২৫৬ টাকার। এর আগের মাস ডিসেম্বরে ডিএসইতে লেনদের হয়েছিল ১ হাজার ১২৪ কোটি ৪৮ লাখ ১১ হাজার ৮৫৮ টাকার। যা আগের মাসের চেয়ে ২৩ কোটি ১৪ লাখ ৭৮ হাজার ৩৯৮ টাকা বেশি।

এর মধ্যে জানুয়ারি মাসে বিদেশি বিনিয়োগকারীরা ৬৬৭ কোটি ৪৩ লাখ ৫৯ হাজার ৭২১ টাকার শেয়ার কিনেছে। যা আগের মাসের চেয়ে ৭৩ কোটি ৯১ লাখ ৭৩ হাজার ৮৫৭ টাকা বেশি। তার আগের মাস ডিসেম্বরে বিদেশিরা ৫৯৩ কোটি ৫১ লাখ ৮৫ হাজার ৮৬৪ টাকার শেয়ার কিনেছিলো।

এদিকে জানুয়ারি মাসে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি কমেছে ৫০ কোটি ৭৬ লাখ ৯৫ হাজার ৪৫৯ টাকা। জানুয়ারিতে তারা ৪৮০ কোটি ১৯ লাখ ৩০হাজার ৫৩৫ টাকার শেয়ার বিক্রি করেছেন। ডিসেম্বরে এর পরিমাণ ছিল ৫৩০ কোটি ৯৬ লাখ ২৫ হাজার ৯৯৪ টাকা।

২০১৭ সালে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ১১ হাজার ৪৪৭ কোটি ৬৩ লাখ টাকা। যা টাকার অংকে ২০১৬ সালের চেয়ে ২ হাজার ৬৭৪ কোটি ৩৪ লাখ টাকা বেশি। এর আগের বছর অর্থাৎ ২০১৬ সালে বিদেশিদের লেনদেন হয়েছে ৮ হাজার ৭৭৩ কোটি ২৯ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *