মার্কস বাংলাদেশের শেয়ার কারসাজির সাক্ষ্যগ্রহণ ১৪ মার্চ

tribunal-picস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মার্কস বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির শেয়ার কেলেঙ্কারি মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে আগামী ১৪ মার্চ (বুধবার)।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক উপ-পরিচালক শুভ্রকান্তি চৌধুরীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত নতুন করে এদিন ধার্য করেছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী রানা মাসুদ বলেন, শেয়ারবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠন করা বিশেষ ট্রাইব্যুনালে বুধবার মার্ক বাংলাদেশের শেয়ার কারসাজির মামলার সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে সাক্ষ্য দিয়েছেন বিএসইসি’র সাবেক উপ-পরিচালক শুভ্রকান্তি চৌধুরী। এরপর বিচারক আকবর আলী শেখ বিএসইসির পরিচালক ফরহাদ আহমেদের সাক্ষ্যগ্রহণের জন্য নতুন দিন ধার্য করেছেন।

এর আগে এ মামলায় বিএসইসির উপ-পরিচালক এএসএম মাহমুদুল হাসান সাক্ষ্য দেন। এ মামলার আসামিরা হলেন- মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার। আসামিরা শুরু থেকেই পলাতক রয়েছেন। যাদের বিরুদ্ধে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি গ্রেফতারের আদেশ দেন বিচারক।

১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির ৪ জনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলাটি দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়। সিএমএম আদালতের ১৩৬৪/২০০০ নম্বরের মামলাটি ট্রাইবুন্যালে হয়েছে ৩/১৬ নং।

২০১৬ সালের ৬ নভেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে এ ট্রাইব্যুনালে মামলাটি স্থানান্তর করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *