মার্কিন কোম্পানিকে নিষেধাজ্ঞার হুমকি চীনের

usaস্টকমার্কেটবিডি ডেস্ক :

মাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সঙ্গে যুক্ত মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি চীনের। ছবি: রয়টার্স
মাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সঙ্গে যুক্ত মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি চীনের। ছবি: রয়টার্স
তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সঙ্গে যুক্ত মার্কিন কোম্পানির ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে চীন। নিষেধাজ্ঞার হুমকি দিলেও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

আজ সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে চীন সরকার ও চীনা কোম্পানিগুলো সম্পর্ক ছেদ করবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্বায়ত্তশাসিত ও গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানকে বরাবরই চীন নিজের বলে দাবি করে এসেছে। তাইওয়ানকে চীন বরাবরই সবচেয়ে স্পর্শকাতর বিষয়গুলোর একটি হিসেবে বিবেচনা করে আসছে। এ কারণে এই তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি ব্যবসায়িক সম্পর্কে চীন সরকার আপত্তি জানিয়ে আসছে।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য যুদ্ধের মধ্যে তাইওয়ান ইস্যু আরও একবারের মতো সামনে চলে এসেছে। গত সপ্তাহে পেন্টাগন ঘোষণা দেয়, তারা তাইওয়ানের অনুরোধে তাদের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি অনুমোদন করেছে। সর্বশেষ এ অস্ত্র বিক্রয় চুক্তি অনুযায়ী, তাইওয়ান যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২২০ কোটি ডলার মূল্যমানের ট্যাংক, ক্ষেপণাস্ত্রসহ সংশ্লিষ্ট বিভিন্ন সামরিক সরঞ্জাম কিনছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *