মার্ক কেলেঙ্কারির বিচার শুরু : মামলার চার্জ গঠন জানুয়ারিতে

tribunal-picনিজস্ব প্রতিবেদক :

১৯৯৯ সালে শেয়ার কারসাজির ঘটনায় মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পানির বিচার কার্যক্রম শুরু হয়েছে। মামলা নিষ্পত্তিতে আগামী ১ জানুয়ারি চার্জ গঠনের সময় মঞ্জুর করেছেন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ। চার্জ গঠনের পরই মামলার আনুষ্ঠানিক বিচারিক কার্যক্রম ও শুনানি শুরু হবে। মামলার বাদী বর্তমানে কর্মস্থলে না থাকায় বাদীও পরিবর্তন করা হয়েছে।

কারসাজির ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পক্ষ থেকে মার্কের বিরুদ্ধে ২০০০ সালে মামলা করা হয়। দীর্ঘদিন মামলাটি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে বিচারাধীন ছিল। ২০১৫ সালের জুনে শেয়ারবাজারের মামলার বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হলে চলতি বছরের ৬ নভেম্বর বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।

সিএমএম আদালতে মামলা নম্বর ছিল ১৩৬৪/২০০০। ট্রাইব্যুনালে মামলা নম্বর ৩/১৬। গতকাল সোমবার মামলাটির বিচারিক কার্যক্রম শুরু করার সময় নির্ধারণ করা হয়েছিল।

সূত্র জানায়, ১৯৯৯ সালে শেয়ার কারসাজির দায়ে বিএসইসির পক্ষে তত্কালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলাটি দায়ের করেন। তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পানিসহ চারজনকে আসামি করে মামলা দায়ের করা হয়। সিকিউরিটিজ অধ্যাদেশের ২৫ ধারা অনুযায়ী এ মামলা করেন তিনি। তবে দীর্ঘদিন পড়ে থাকলেও মামলার কোনো কার্যক্রম শুরু হয়নি।

শুধু শেয়ারবাজারসংক্রান্ত মামলার বিচার করতে ২০১৫ সালের মাঝামাঝিতে ‘বিশেষ ট্রাইব্যুনাল’ গঠন করা হয়। দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন মামলাগুলো এখানে স্থানান্তরিত করে বিচার করা হবে। প্রক্রিয়া শেষে ক্রমান্বয়ে মামলাগুলো বিশেষ আদালতে আসবে।

বিএসইসির তত্কালীন উপপরিচালক ও মামলার বাদী বর্তমানে ওই কর্মস্থলে না থাকায় তাঁকে পরিবর্তন করা হয়েছে। বর্তমানে ওই মামলার বাদী উপপরিচালক মাহমুদুল হাসান। কমিশনের পক্ষে মামলার বাদী পরিবর্তনের আবেদন জানালে বিচারক তা মঞ্জুর করেন। মামলায় আসামিরা হলেন মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল হাই ও পরিচালক সালমা আক্তার।

মামলার সাক্ষী হলেন বিএসইসির তত্কালীন উপপরিচালক আহমেদ হোসেন, নির্বাহী পরিচালক আনোয়ার উল কবির ভূঁইয়া, পরিচালক ফরহাদ আহমেদ, উপপরিচালক এ টি এম তারেকুজ্জামান, উপপরিচালক শুভ্রকান্তি চৌধুরী ও উপপরিচালক সৈয়দ শফিকুল হোসেন।

বিএসইসির আইনজীবী মাসুদ রানা বলেন, ‘মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শেয়ার কেলেঙ্কারির মামলার বিচার কার্যক্রম শুরু হয়েছে। মুখ্য মহানগর হাকিমের আদালত থেকে মামলাটি স্থানান্তরের পর সোমবার কার্যক্রম শুরু করেছে।’

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *