মালয়েশিয়াসহ সব বন্ধ শ্রমবাজার অচিরেই উন্মুক্ত হবে

99999999999999999999স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মালয়েশিয়াসহ সব বন্ধ শ্রমবাজার বায়রা সদস্যদের জন্য অচিরেই উন্মুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) সভাপতি বেনজীর আহমেদ।

তিনি বলেন, বন্ধ শ্রমবাজার খুললে কোনো সিন্ডিকেটের কাছে জিম্মি থাকবে না। বায়রার সব সদস্য জনশক্তি রফতানির সুযোগ পাবে। তবে তাদের বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত টাকায় জনশক্তি রফতানি করতে হবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর নিউ ইস্কাটনের বায়রা সচিবালয়ে মালয়েশিয়া ও সৌদি আরবের শ্রমবাজার নিয়ে গণমাধ্যমের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, সম্প্রতি মালয়েশিয়া ও সৌদি আরবের শ্রমবাজার নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত সংবাদ এবং আলোচনায় জনমনে ও জনশক্তি রফতানিকারকদের মনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী অত্যন্ত গুরুত্ব ও আন্তরিকতার সাথে মালয়েশিয়াসহ সব শ্রমবাজার উন্মুক্ত করার লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, জনশক্তি রফতানিকারী সেক্টরকে আরও অধিক গতিশীল করতে হলে মন্ত্রণালয়, বায়রার সব সদস্য, গণমাধ্যমকর্মী ও সর্বস্তরের জনগণের ঐকান্তিক প্রচেষ্টা একান্তভাবে কাম্য। জনশক্তি রফতানি বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় খাত। বৈদেশিক মুদ্রা অর্জনের প্রথম খাত হিসেবে গড়ে তুলতে সরকারসহ সব মহল সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সংশ্লিষ্ট ১৪টি মন্ত্রণালয়ের সমন্বয়ে স্টিয়ারিং কমিটি গঠন হয়েছে।

বায়রা সভাপতি বলেন, একটি স্বার্থান্বেষী মহল বিভিন্ন মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে শ্রমবাজার ক্ষতিগ্রস্ত করার পাঁয়তারা করছে।

বায়রা মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, শ্রমবাজারে সবাই প্রতিযোগিতার সুযোগ পেলে কোনো সিন্ডিকেট গড়ে ওঠার সুযোগই পাবে না। বরং প্রতিযোগতামূলক হওয়ায় সেবার মান বৃদ্ধি তথা ব্যবসা ভালো হবে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *