মালেক স্পিনিংয়ের কারখানায় ১৭৭ কোটি টাকা বিনিয়োগ

malekস্টকমার্কেট ডেস্ক :

কারখানার সংস্কার, সম্প্রসারণ ও আধুনিকায়নের (বিএমআরই) পাশাপাশি সাবসিডিয়ারির সক্ষমতা বাড়াতে ১৭৭ কোটি ৩৩ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে মালেক স্পিনিং মিলস লিমিটেড। ডিএসই সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট পরিচালনা পর্ষদে আলাদা দুটি প্রকল্প অনুমোদন হয়েছে।

বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি মালেক স্পিনিংয়ের পরিচালনা পর্ষদ ২০১৬ সালের বিএমআরই প্রস্তাব-১ অনুমোদন করেছে। ৩২ কোটি ৭৫ লাখ টাকার এ প্রকল্পের আওতায় তাদের কারখানার স্থাপনা সংস্কার, যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হবে। এতে পণ্যের মানের পাশাপাশি উত্পাদন সক্ষমতাও বাড়বে। ব্যাংক বা অন্য কোনো উত্স থেকে প্রকল্পের অর্থ সংস্থান করা হবে।

এদিকে সাবসিডিয়ারি সালেক স্পিনিং মিলস লিমিটেডের ৯৭ দশমিক ৯২৫ শতাংশ শেয়ারের মালিক মালেক স্পিনিং। সাবসিডিয়ারিটির পর্ষদ তাদের বস্ত্র ইউনিট সম্প্রসারণের জন্য ১৪৪ কোটি ৫৮ লাখ টাকার প্রকল্প অনুমোদন করেছে। নিজস্ব তহবিল কিংবা ঋণ থেকে এ প্রকল্পে অর্থ সংস্থান করবে সালেক স্পিনিং। এজন্য মূল প্রতিষ্ঠান থেকে কোনো পুঁজি সংগ্রহ করবে না তারা।

৩০ জুন সমাপ্ত ২০১৫ হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় মালেক স্পিনিং। শেয়ারপ্রতি বার্ষিক আয় (ইপিএস) দাঁড়ায় ২ টাকা ৫ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৪৪ টাকা ৮৩ পয়সা। ২০১৪ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তখন ইপিএস ছিল ২ টাকা ৩৩ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটি ১ টাকা ২২ পয়সা ইপিএস দেখিয়েছে, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ২৪ পয়সা।

২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৯৩ কোটি ৬০ লাখ টাকা। রিজার্ভ ৫২৪ কোটি ৩১ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *