সূচক মিশ্র থাকলেও লেনদেন বেড়েছে ৭০.৭২%

DSE_CSE-smbdস্টকমার্কেট : গত ৩০ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৭০ দশমিক ৭২ বেড়েছে।  সপ্তাহে লেনদেন বেড়েছে ২ হাজার ২০৪ কোটি টাকা বা ৭০.৭২ শতাংশ। তবে ডিএসইতে সূচকের মিশ্র অবস্থা রয়েছে। ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট  ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন ৭০ দশমিক ৭২ বেড়েছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৬৫.৩৮ বা ১.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫,৮৮০ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫,৮১৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ৫.৯৮ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১২৩ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১২৯ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ৬.০২ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩১৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ১৭৭টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা কমেছে ৯টি। এর আগের সপ্তাহে বেড়েছিল ১৮৬টি কোম্পানির।

এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়েছে ২৪টি। এই সপ্তাহে দর কমেছে ১৪২টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ১১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। অপরিবর্তিত রয়েছে ১৫টির। যা এর আগের সপ্তাহে ছিল ২৮টি। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ১৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ১৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ১৪ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৫৪ শতাংশ।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৩২২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ১৮৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৮৬ লাখ  টাকা বা ৬২.৭৬ শতাংশ। সিএসই সূচক ১৯৭ পয়েন্ট বা ১.০৯ শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৮ হাজার ২৩৬ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ৩৯ পয়েন্ট।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা ১৫৬টি কমেছে। এ সপ্তাহে দর ১১৮টিতে এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮২.৭৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩.৫৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০ দশমিক ২৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৩৮ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *