মেঘনা পেট্রোলিয়ামের নতুন লুব্রিক্যান্ট ব্লেন্ডিং প্লান্ট

megnaনিজস্ব প্রতিবেদক :

সরকারের দ্বিতীয় কোম্পানি হিসেবে লুব্রিক্যান্ট ব্লেন্ডিং প্লান্ট স্থাপনের পরিকল্পনা করছে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। লুব্রিক্যান্ট উত্পাদন ও বিতরণে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে প্রাথমিকভাবে চট্টগ্রামে একটি অত্যাধুনিক প্রযুক্তির ব্লেন্ডিং প্লান্ট স্থাপন করবে কোম্পানিটি। এ লক্ষ্যে প্রাথমিক প্রস্তুতি গ্রহণের কাজ চলছে।

কোম্পানি সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে বার্ষিক ১২ হাজার টন লুব্রিক্যান্ট উত্পাদন ক্ষমতাসম্পন্ন একটি প্লান্ট স্থাপন করা হবে। পরবর্তীতে ব্যবসায়িক সফলতার ওপর নির্ভর করে প্লান্ট সম্প্রসারণেরও পরিকল্পনা রয়েছে। মেঘনা পেট্রোলিয়ামের রিজার্ভের অর্থ থেকে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

মেঘনা পেট্রোলিয়ামের উপমহাব্যবস্থাপক (অর্থ ও পরিকল্পনা) মো. জসিম উদ্দিন বলেন, মেঘনা পেট্রোলিয়ামের ব্যবসার বড় অংশই লুব্রিক্যান্ট অয়েল। বর্তমানে আমরা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) থেকে তা কিনে বিপণন করে থাকি। লুব্রিক্যান্টের বর্ধনশীল বাজারে ব্যবসা সম্প্রসারণ করতেই নিজস্ব ব্লেন্ডিং প্লান্ট স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিকল্পনাটি বাস্তবায়ন হলে কোম্পানির বিক্রি ও মুনাফা বাড়বে বলে আশাবাদী তিনি।।

গতকাল ডিএসইতে মেঘনা পেট্রোলিয়াম শেয়ারের দর ১ দশমিক ৩ শতাংশ কমে সর্বশেষ ১৬৭ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়। দিনভর দর ১৬৭ টাকা ২০ পয়সা থেকে ১৬৯ টাকার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে এর সর্বনিম্ন দর ছিল ১৩৪ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ২১৪ টাকা।

২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়ামের অনুমোদিত মূলধন ৪০০ কোটি ও পরিশোধিত মূলধন ১০৮ কোটি ২২ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৬৯৮ কোটি ১২ লাখ টাকা। মোট শেয়ার ১০ কোটি ৮২ লাখ ১৬ হাজার ১০৮টি। এর মধ্যে বাংলাদেশ সরকার ৫৮ দশমিক ৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়াগকারী ২৬ দশমিক ৬৭ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ১৪ দশমিক ৬৬ শতাংশ শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *