মোবাইলে কলচার্জ আর না বাড়াতে হাইকোর্টের নির্দেশ

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গ্রাহকদের মতামত না নিয়ে মোবাইল ফোনে কলচার্জ বাড়ানো হয়েছে। এ নিয়ে করা এক রিটে হাইকোর্ট জানিয়েছেন, মোবাইল ফোনে আর কলচার্জ বাড়বে না। সেই সঙ্গে বিদেশে কল করার ক্ষেত্রেও চার্জ বাড়ানো হবে না। বৃহস্পতিবার হাইকোর্ট এই নিদের্শনা দিয়েছেন।

গতকাল বুধবার আইন সাংবাদিকদের সংগঠন ল’ রিপোটার্স ফোরামের সদস্য এম. বদিউজ্জামান, মেহেদী হাসান ডালিম, মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমদ ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট রাশিদুল হাসান ‘জনস্বার্থে’ এই রিট আবেদন করেন। শুনানি শেষে মহিউদ্দিন আহমদ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

চার মাস আগে হঠাৎ দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর জন্য একই কলরেট চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সব মোবাইল অপারেটরে প্রতি মিনিট সর্বোচ্চ ২ টাকা এবং সর্বনিম্ন ৪৫ পয়সা কলরেট নির্ধারণ করে দেয়া হয়। এতে করে আগে গ্রাহকরা ২৫ পয়সা রেটে যে কথা বলতে পারছিলেন, সেই সুযোগ উঠে যায়।

মহিউদ্দিন আহমদ বলেন, গ্রাহকদের মতামত না নিয়েই মোবাইল ফোনে কলচার্জ বাড়ানো হয়েছে। বিষয়টি মোটেই সাধারণ মানুষের কাছে কাম্য নয়।

এ বিষয়ে বৈধতা চ্যালেঞ্জ করে আমরা হাইকোর্টে রিট করেছিলাম। রিটে নতুন করে কলচার্জ বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা চেয়েছিলাম। হাইকোর্ট আজ আদেশে সেই নিষেধাজ্ঞা দিয়েছে। এতে করে আর কলচার্জ বাড়ানো হচ্ছে না।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *