ম্যালপাসই হলেন বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট

0f584a8c256e350a375541a76848fdae-5ca7cfb134778স্টকমার্কেটবিডি ডেস্ক :

ডেভিড ম্যালপাসকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের ২৫ সদস্যের নির্বাহী পর্ষদ। আগামী মঙ্গলবার থেকে ম্যালপাস আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাংকের দায়িত্ব পালন করবেন। শুক্রবার সর্বসম্মতিক্রমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত এই ব্যক্তিকে বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। আগামী পাঁচ বছর ম্যালপাস এ পদে বহাল থাকবেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

ডেভিড ম্যালপাস বর্তমানে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে কাজ করছেন। ৬৩ বছর বয়সী ম্যালপাস প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত। ২০১৬ সালে আমেরিকার নির্বাচনে তিনি ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। এ বছরের ফেব্রুয়ারি মাসে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ম্যালপাসের নাম ঘোষণা করেছিলেন ট্রাম্প। তখনই মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন অনেকে।
ম্যালপাস এর আগে বিশ্বব্যাংকের বেশ কিছু কর্মকাণ্ডের সমালোচনা করেন। চীনের মতো মধ্যম আয়ের দেশগুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে বিশ্বব্যাংককে আরও সংযমী হতে হবে বলে মন্তব্য করেছিলেন ম্যালপাস। বিভিন্ন সময়ে চীনকে ঋণ দেওয়ার বিরোধিতা করেন তিনি।

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালে। মেয়াদ শেষ হওয়ার আগেই গত জানুয়ারিতে পদত্যাগ করেন জিম ইয়ং কিম। কিমের পদত্যাগের পর থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাংকের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জর্জিয়েভা।

২য় বিশ্বযুদ্ধের পর গঠিত বিশ্বব্যাংকের তহবিলের অন্যতম জোগানদাতা যুক্তরাষ্ট্র। লিখিত কোনো চুক্তি কিংবা নিয়ম না থাকলেও আমেরিকাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্ধারণ করে থাকে। সূত্র : প্রথম আলো

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *