যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করবে বেক্সিমকো ফার্মা

beximcoস্টকমার্কেট ডেস্ক :

দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো ফার্মা যুক্তরাষ্ট্রের বাজারে উচ্চ রক্তচাপের ওষুধ কার্ভেডিলোল রপ্তানি করতে যাচ্ছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান US FDA কর্তৃক উৎপাদন ব্যবস্থা এবং মান নিয়ন্ত্রন পদ্ধতির কঠোর নিরীক্ষণের মাধমে কোম্পানি এই অনুমোদন লাভ করেছে। কোম্পানির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এর মাধ্যমে বেক্সিমকো ফার্মার টঙ্গীস্থ কারখানা, যা ইতিমধ্যে US FDA সনদ লাভ করেছে, বিভিন্ন মাত্রার কার্ভেডিলোল (৩০.১২৫ মিঃগ্রাঃ, ৬.২৫ মিঃগ্রাঃ, ১২.৫ মিঃগ্রাঃ, এবং ২৫ মিঃগ্রাঃ) ট্যাবলেট উৎপাদন করবে। যুক্তরাষ্ট্রে রপ্তানির জন্য বাংলাদেশে কোনো ওষুধ উৎপাদনের অনুমোদন লাভ এটিই প্রথম যা এ দেশের ওষুধ শিল্পের জন্য একটি বড় মাইলফলক হয়ে থাকবে। উল্লেখ্য যে, বেক্সিমকো ফার্মা দেশের অন্যতম প্রধান ওষুধ রপ্তানিকারক এবং ইতিমধ্যে কোম্পানিটি যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা এবং ব্রাজিল সহ বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে।

এই উপলক্ষ্যে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন- আমরা ইতিমধ্যে ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বাজারে ওষুধ রপ্তানী করে আসছি। যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানীর মাধ্যমে বাংলাদেশের ওষুধ শিল্পের নতুন দিগন্তের উন্মোচন হবে। আমার দৃঢ় বিশ্বাস আগামী বছরগুলোতে রপ্তানি বাণিজ্য প্রসারে ওষুধ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *