রংপুর ও বগুড়ায় কনফিডেন্স পাওয়ারের ১১৩ মেগাওয়াট ২ বিদ্যুৎকেন্দ্র

electicic-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

১১৩ মেগাওয়াট সক্ষমতার দুইটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড। রংপুর ও বগুড়ার এই দুই বিদ্যুৎকেন্দ্র থেকে ২০১৮ সালের মধ্যে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে গত ১১ ডিসেম্বর বিদ্যুৎ বিভাগ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে দুইটি চুক্তি সই করেছে কনফিডেন্স পাওয়ার। এর মধ্যে বিদ্যুৎ বিভাগের সঙ্গে সই হয়েছে বাস্তবায়ন বিষয়ক চুক্তি বা ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট (আইএ)। আর বিপিডিবি’র সঙ্গে সই হয়েছে উৎপাদিত বিদ্যুৎ বিক্রির চুক্তি বা পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ)।

বিপিডিবি’র সচিব মিনা মাসুদ উজ্জামান ও কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক খালিদ ইসলাম নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। এসময় বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বিপিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের ভাইস চেয়ারম্যান ইমরান করিমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিদ্যুৎকেন্দ্র দুইটিতে ফার্নেস তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এই বিদ্যুৎকেন্দ্রগুলো স্থাপন করতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ কোটি মার্কিন ডলার। কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের আওতায় কনফিডেন্স পাওয়ার বগুড়া ১১৩ লিমিটেড ও কনফিডেন্স পাওয়ার রংপুর ১১৩ লিমিটেড নামে কেন্দ্রটি দুইটি স্থাপন করা হবে। এই কেন্দ্র স্থাপনে ইউরোপের ‘ম্যান’ ও ‘রোলস-রয়েস’ ইঞ্জিন ব্যবহার করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *