রহিম টেক্সটাইলের আয় ৩৭% বাড়লেও মুনাফা ৮ গুণ

rahimনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রহিম টেক্সটাইলের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আয় বেড়েছে ৩৭ শতাংশ। তবে আগের বছরের একই প্রান্তিকের চেয়ে এ সময় মুনাফা বেড়েছে ৮ গুণ।

মূলত আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোম্পানির ব্যবস্থাপনা ও ঋণের সুদ বাবদ ব্যয় তেমন না বাড়ায় মুনাফায় এ উল্লম্ফন এসেছে। কোম্পানিটির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এমনই দেখা যায়।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ১৫ কোটি ১৬ লাখ ৬০ হাজার টাকা, যা আগের বছরের একই সময়ে হয় ১১ কোটি ৫ লাখ ৯০ হাজার টাকা। এ তিন মাসে কোম্পানিটির উৎপাদন খরচ হয়েছে ১২ কোটি ২০ লাখ ৩৩ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৯ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা।

পর্যালোচনায় দেখা যায়, ২০১৪ সালে কোম্পানির বিক্রি বাবদ আয়ের ক্ষেত্রে বিক্রি হওয়া পণ্যের উৎপাদন খরচ ছিল ৮০ শতাংশ, যা ২০১৩ সালে ছিল ৮৬ শতাংশ। এতে বিক্রি বাড়ার পাশাপাশি কোম্পানির উৎপাদন খরচও কমেছে।

এতে কোম্পানির মোট মুনাফা দাঁড়ায় ২ কোটি ৯৬ লাখ ২৭ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১ কোটি ৫৭ লাখ ২৭ হাজার টাকা।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে কোম্পানির পরিচালন মুনাফা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৬২ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১২ লাখ ৫৮ হাজার টাকা। এ তিন মাসে কোম্পানিটির পরিচালন মুনাফা বেড়েছে ৮ গুণ।

আয়ের সঙ্গে সঙ্গে কোম্পানির ব্যবস্থাপনা ব্যয় ও ঋণের সুদ বাবদ ব্যয় আনুপাতিক হারে বাড়েনি। এতে মুনাফায় উন্নতি দেখা যায়। এ সময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা ব্যয় হয়েছে ৮০ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছরের একই প্রান্তিকে ছিল ৬০ লাখ ৭০ হাজার টাকা। অন্যদিকে ঋণের সুদ বাবদ ব্যয় হয়েছে ৯৬ হাজার ৬০৪ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৪৬ হাজার টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *