রাজনীতি এখন দেশের বড় ব্যবসা : দেবপ্রিয় ভট্টাচার্য

cpdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাজনীতি এখন দেশের বড় ব্যবসা বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। বৃহস্পতিবার (২২ নরভেম্বর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নত দেশে উত্তরণ’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন— সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য ও ড. মোস্তাফিজুর রহমান।‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নত দেশে উত্তরণ’ শীর্ষক এই প্রতিবেদনটি প্রকাশ করেন সিপিডির গবেষক খন্দকার গোলাম মোয়াজেম।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘ব্যবসায়ীদের নিজেদের সংগঠনে প্রতিযোগিতাপূর্ণ অর্থনীতিতে সুশাসন থাকা দরকার। সেজন্য প্রতিযোগিতাপূর্ণ রাজনীতিও দরকার। স্বল্প উন্নত দেশ থেকে উন্নত দেশে রূপান্তরের ক্ষেত্রে ব্যবসায়ীদের বড় ভূমিকা থাকা উচিত।’ এক্ষেত্রে উদ্যোক্তারা প্রস্তুত কিনা, তা নিয়ে সন্দেহ পোষণ করেন তিনি।

ব্যবসায়ীরা ব্যক্তির প্রয়োজনে রাষ্ট্রীয় সুবিধা ভোগ করছেন উল্লেখ করে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘এই কারণে ছোট ছোট উদ্যোক্তারা রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পান না। রাজনীতি এখন বড় ব্যবসা হয়ে দাঁড়িয়েছে।’

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *