রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান করেছে বৃটেনের এমপিরা

093844Houses_of_Parliament_UK_umbrellaস্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি দেশটির সংসদে প্রত্যাখ্যাত হয়েছে।

মঙ্গলবার প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তির ওপর ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি হয়। তবে দেশটির ইতিহাসে সরকারি দলের কোনো প্রস্তাব পার্লামেন্টে সবচেয়ে বড় ব্যবধানে প্রত্যাখ্যান করা হয় এদিন। থেরেসা মের ব্রেক্সিট চুক্তি ২৩০ ভোটের ব্যবধানে প্রত্যাখ্যাত হয়।

এদিন থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিপক্ষে ভোট দেন ৪৩২ জন এমপি। আর পক্ষে ভোট দেন ২০২ জন এমপি। শাসক দল কনজারভেটিভ পার্টির ১৯৬ জন এমপি ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দিলেও ১১৮ জন এমপি চুক্তির বিপক্ষে ভোট দেন। অপরদিকে, বিরোধী দল লেবার পার্টির তিনজন চুক্তির পক্ষে ভোট দেন। তবে ২৪৮ জন চুক্তির বিপক্ষে ভোট দেন।

থেরেসা মের এই ব্রেক্সিট চুক্তির আওতায় আগামী ২৯ মার্চ ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার কথা ছিল। চুক্তি পার্লামেন্টে প্রত্যাখ্যান হওয়ায় এখন ব্রেক্সিট নিয়েই আশঙ্কা তৈরি হয়েছে।

ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যাত হওয়ার পর এখন লেবার পার্টির নেতা জেরেমি করবিন সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটের আহ্বান করেছেন, যা আজ অনুষ্ঠিত হবে। এই ভোটে হারলে থেরেসা মে সরকারের পতন হবে এবং জাতীয় নির্বাচনের পথ সৃষ্টি হবে।

থেরেসা মে গত দুই বছর ধরে ইইউ থেকে ব্রিটেনকে বের করে নিয়ে আসতে এই ব্রেক্সিট চুক্তি নিয়ে কাজ করেছেন। পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান থেরেসা মের জন্যও বিশাল এক ধাক্কা। সূত্র : বিবিসি

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *