লভ্যাংশে এগিয়ে ম্যারিকো বিডি ও পিছিয়ে মালেক স্পিনিং

dividendস্টকমার্কেট ডেস্ক :

গত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এসব কোম্পানির মধ্যে লভ্যাংশের পরিমানে এগিয়ে ম্যারিকো বিডি আর সবচেয়ে কম লভ্যাংশ ঘোষণা করেছে মালেক স্পিনিং। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ম্যারিকো বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য ৩০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আর বস্ত্র খাতের নিটএশিয়া গ্রুপের কোম্পানি মালেক স্পিনিং মিলস ১০ শতাংশ করেছে। যা এই ১২ টি কোম্পানির মধ্যে সবচেয়ে কম লভ্যাংশ।

এ সময় লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলো হল-রিজেন্ট টেক্সটাইল, এনভয় টেক্সটাইলস, স্কয়ার ফার্মাসিটিক্যালস, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং, আইটি কনসালটেন্টস, একটিভ ফাইন কেমিক্যালস, এএফসি এগ্রো বায়োটেক, ম্যারিকো বাংলাদেশ, সমরিতা হসপিটাল, রহিম টেক্সটাইল, মালেক স্পিনিং মিলস ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট।

ম্যারিকো বিডি আর মালেক স্পিনিং ছাড়াও এ সময় লভ্যাংশ ঘোষণা করে রিজেন্ট টেক্সটাইলের পরিচালনা পর্ষদ। তারা শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। এছাড়া এনভয় টেক্সটাইলস ১২ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস শেয়ার, স্কয়ার ফার্মাসিটিক্যালস ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার, আইটি কনসালটেন্টস ১৫ শতাংশ বোনাস শেয়ার, একটিভ ফাইন কেমিক্যালস ৫ শতাংশ নগদ ও ৩০ শতাংশ বোনাস শেয়ার, এএফসি এগ্রো বায়োটেক ২০ শতাংশ বোনাস শেয়ার, সমরিতা হসপিটাল ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার, রহিম টেক্সটাইল ৪০ শতাংশ বোনাস শেয়ার ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট ২২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

এরমধ্যে ১৮ মাসের ব্যবসায় লভ্যাংশ ঘোষণা করেছে রিজেন্ট টেক্সটাইল, একটিভ ফাইন কেমিক্যালস, এএফসি এগ্রো বায়োটেক ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট। আর ১ বছরের ব্যবসায় লভ্যাংশ ঘোষণা করেছে ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং, আইটি কনসালটেন্টস, সমরিতা হসপিটাল, রহিম টেক্সটাইল ও মালেক স্পিনিং মিলস। এছাড়া ১৫ মাসের ব্যবসায় লভ্যাংশ ঘোষণা করেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস, ৯ মাসের ব্যবসায় এনভয় টেক্সটাইলস ও মধ্যবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে ম্যারিকো বাংলাদেশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *