লভ্যাংশ ঘোষণায় ব্যর্থ পাঁচ কোম্পানি

devidenedনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচটি কোম্পানি ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণায় ব্যর্থ হয়েছে। কোম্পানিগুলো হচ্ছে—মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মেঘনা পিইটি ইন্ডাস্ট্রিজ, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, জিল বাংলা সুগার মিলস লিমিটেড ও দুলা মিয়া কটন। আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড : মেঘনা গ্রুপের এই কোম্পানি ২০০১ সালে কুমিল্লার লাকসামে প্রতিষ্ঠিত হয়। ওই বছরই শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০০৯ ও ২০১০ সালে কোম্পানিটি ৫ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। এ ছাড়া আর কোনো বছরের জন্য লভ্যাংশ দেওয়া হয়নি। ওই দুই বছর কোম্পানিটি যথাক্রমে ৮৭ লাখ ৬০ হাজার টাকা ও ৯৪ লাখ ৯০১ হাজার টাকা মুনাফা করে। বাকি বছরগুলোতে এর লোকসান হয়েছে।

২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দুই টাকা নয় পয়সা ও শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ২৭ টাকা ৫৭ পয়সা।

আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় কুমিল্লায় মেঘনা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স-২-এ মেঘনা কমিউনিটি সেন্টারে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংশ্লিষ্ট রেকর্ড ডেট ৭ ডিসেম্বর।

মেঘনা পিইটি ইন্ডাস্ট্রিজ : মেঘনা গ্রুপের এ প্রতিষ্ঠান ২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। তবে এ পর্যন্ত কোনো বছরেই লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়নি। তালিকাভুক্তির পর প্রতিবছর কোম্পানিটির লোকসান হয়েছে।

২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪১ পয়সা ও শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে দুই টাকা ৪০ পয়সা।

আগামী ২৩ ডিসেম্বর দুপুর ১২টায় কুমিল্লায় মেঘনা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স-২-এ মেঘনা কমিউনিটি সেন্টারে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংশ্লিষ্ট রেকর্ড ডেট ৭ ডিসেম্বর।

শ্যামপুর সুগার মিলস লিমিটেড : ২০০০ সাল থেকে চলতি বছর পর্যন্ত প্রতিবছর লোকসানে পড়ায় কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি। ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৩৩ কোটি ৭৬ লাখ টাকা, শেয়ারপ্রতি লোকসান ৬৭ টাকা ৫২ পয়সা ও শেয়ারপ্রতি নিট দায় ৫২৯ টাকা ২০ পয়সা।

কোম্পানিটির এজিএম আগামী ১৯ ডিসেম্বর সকাল ১০টায় রংপুরের শ্যামপুরে কারখানা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১৭ নভেম্বর।

জিল বাংলা সুগার মিলস লিমিটেড : খাদ্য ও আনুষঙ্গিক খাতের রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠান গত ১৬ বছরে কোনো লভ্যাংশ দেয়নি। ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান দাঁড়িয়েছে ৩৪ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা, শেয়ারপ্রতি লোকসান ৫৬ টাকা ৮৯ পয়সা ও শেয়ারপ্রতি নিট দায় ৩৩৩ টাকা ৮০ পয়সা।

কোম্পানিটির এজিএম আগামী ১২ ডিসেম্বর দুপুর ৩টায় জামালপুর শিল্পকলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১৭ নভেম্বর।

দুলা মিয়া কটন : ২০১২ সাল থেকে এ পর্যন্ত কোনো বছরের জন্য লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দুই টাকা ৫০ পয়সা ও শেয়ারপ্রতি নিট দায় ৩৬ টাকা ৭৬ পয়সা। ২২ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় এর এজিএম অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১৭ নভেম্বর।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *