লাফার্জের দু’টি কারখানা কিনছে বিড়লা কর্প

lafarge-holcim-smbdস্টকমার্কেট ডেস্ক :

ভারতে লাফার্জ-হোলসিমের দু’টি সিমেন্ট কারখানা হাতে নেওয়ার জন্য চুক্তি করল বিড়লা কর্পোরেশন। ছত্তিসগড়ের সোনাডিহ্‌ ও ঝাড়খণ্ডের জোজোবেরার দু’টি কারখানা কিনতে ৫ হাজার কোটি টাকা দাম দেবে এমপি বিড়লা গোষ্ঠীর সংস্থাটি। বর্তমানে লাফার্জের ওই দু’টি কারখানায় বছরে ৫১.৫ লক্ষ টন সিমেন্ট উৎপাদন হয়।

সোমবার বিড়লা কর্প জানিয়েছে, সরাসরি বা শাখা সংস্থার মাধ্যমে কারখানা দু’টি অধিগ্রহণ করা হবে। একই সঙ্গে কনক্রিটো এবং পিএসসি ব্র্যান্ড দু’টিও হাতে নেবে তারা।

এই অধিগ্রহণের ফলে বিড়লা কর্প নিজেদের সিমেন্ট ব্যবসা আরও সম্প্রসারণের সুযোগ পাবে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান হর্ষ লোঢা। এখন পশ্চিমবঙ্গ, রাজস্থান-সহ ৪ রাজ্যে সংস্থার কারখানা রয়েছে। মোট উৎপাদন ক্ষমতা ৯৩ লক্ষ টন। এ দিন এই খবরের পর তাদের শেয়ার দর বেড়েছে ১৯ শতাংশের বেশি।

উল্লেখ্য, গত এপ্রিলে বিশ্ব জুড়ে লাফার্জের সব ব্যবসা হাতে নিতে শর্তসাপেক্ষে প্রতিযোগিতা কমিশনের সায় পেয়েছিল হোলসিম। যার আওতায় ভারতে দু’টি কারখানা বিক্রি করতে হত লাফার্জকে। সেই শর্ত রক্ষা করতেই বিড়লা কর্পকে কারখানা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছে বিশ্বের বৃহত্তম সিমেন্ট নির্মাতা লাফার্জ-হোলসিম।

হাতে আসা অর্থ ঋণ মেটাতে ব্যবহার করবে সংস্থা। বিক্রি চূড়ান্ত হলে ভারতে সংস্থার উৎপাদন ক্ষমতা দাঁড়াবে ৬.৮ কোটি টনে। আপাতত এই চুক্তি প্রতিযোগিতা কমিশন ও বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার বিবেচনাধীন।

স্টকমার্কেটবিডি.কম/মিশুক/এফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *