লাফার্জ সুরমার নাম পরিবর্তন ও হোলসিম অধিগ্রহণে শেয়ারহোল্ডারদের সম্মতি

lafarge-holcim-smbdনিজস্ব প্রতিবেদক :

হোলসিম সিমেন্ট (বাংলাদেশ) লিমিটেডের শতভাগ শেয়ার কিনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ। একই সঙ্গে কোম্পানিটি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড নামের পরিবর্তে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড নাম ব্যবহারেরও প্রস্তাব করেছে। ৩১ জানুয়ারি কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এ দুটি পরিকল্পনায় সম্মতি জানিয়েছেন শেয়ারহোল্ডাররা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

হোল্ডার ফিন বিভি নামের বিদেশী মালিক প্রতিষ্ঠানের কাছ থেকে ১১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৯২৮ কোটি টাকায় হোলসিম বাংলাদেশের সব শেয়ার কিনে নেবে তারা।

এখন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানা গেছে।
২০১৬ সালের ২ নভেম্বর হোলসিমের পুরো শেয়ার কিনে নিতে আলোচনা শুরু করে লাফার্জ সুরমার পরিচালনা পর্ষদ। আর ১৫ ডিসেম্বর হোলসিমকে কিনে নেয়া প্রসঙ্গে ডিএসইতে একটি সংবাদ প্রকাশ করে কোম্পানিটি।

২০১৬ হিসাব বছরের প্রথম ৩ প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক ফলাফল পর্যালোচনা করে ৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দিয়েছে লাফার্জ সুরমা।

এ সময়ে লাফার্জ সুরমার শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৩ পয়সা। ২০১৫ সালের একই সময়ে তা ছিল ১ টাকা ৪৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৩ টাকা ১ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৫ হিসাব বছরের জন্য মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশ (৫ শতাংশ অন্তর্বর্তীসহ) পেয়েছেন বহুজাতিক সিমেন্ট কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসই সর্বশেষ ৮৩ টাকা ৫০ পয়সায় লাফার্জ সুরমার শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বোচ্চ দর ছিল ৯০ টাকা ও সর্বনিম্ন ৫৫ টাকা ৩০ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *