লাফার্জ সুরমার ২.৪৩% সাপ্তাহিক লেনদেন

Lafarge-Surma-Cement smbdস্টকমার্কেট ডেস্ক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে মোট লেনদেনের ২ দশমিক ৪৩ শতাংশ ছিল লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের।গত সপ্তাহজুড়ে এ কোম্পানির মোট ৮৭ কোটি ৫২ লাখ ৪৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। ফলে কোম্পানি উঠে আসে লেনদেনের সাপ্তাহিক তালিকার চতুর্থ স্থানে।

সম্প্রতি ভারতের মেঘালয় রাজ্যে চুনাপাথর উত্তোলন বাড়ানোর অনুমতি পেয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের সাবসিডিয়ারি লাফার্জ ইউমিয়াম মাইনিং প্রাইভেট লিমিটেড।

গত সোমবার দেশটির পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক মন্ত্রণালয় এ অনুমোদন দেয়। এর ফলে লাফার্জ ইউমিয়াম মাইনিং তাদের মালিকানাধীন খনি থেকে বছরে ৫০ লাখ টন চুনাপাথর উত্তোলন করতে পারবে, যা বর্তমান উত্তোলনসীমার আড়াই গুণ। এতে বর্তমান চাহিদা পূরণ হওয়ার পর লাফার্জ সুরমা সিমেন্টের হাতে উদ্বৃত্ত কাঁচামাল থাকবে বলে জানা গেছে। মূলত এ কারণেই দেশের শেয়ারবাজারে এ শেয়ারের লেনদেন বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে বৃহস্পতিবার এ শেয়ারের সর্বশেষ দর ৪ দশমিক ৫৮ শতাংশ বা ৩ টাকা ৫০ পয়সা বেড়ে দাঁড়ায় ৭৯ টাকা ৯০ পয়সায়। দিনভর দর ৭৭ টাকা থেকে ৮০ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৭৯ টাকা ৯০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৭৬ টাকা ৪০ পয়সা। এদিন ৫ হাজার ৭৫৬ বারে এ কোম্পানির মোট ৬১ লাখ ৩৫ হাজার ৩৯৯টি শেয়ারের লেনদেন হয়।

লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানিটি জানায়, তাদের সাবসিডিয়ারি লাফার্জ ইউমিয়াম মেঘালয়ে নিবন্ধিত। প্রাইভেট কোম্পানিটির মালিকানায় সেখানে ১০০ হেক্টর আয়তনের একটি চুনাপাথর খনি রয়েছে। এত দিন সেখান থেকে বছরে সর্বোচ্চ ২০ লাখ টন চুনাপাথর উত্তোলন ও পরিবহনের অনুমতি ছিল তাদের। সোমবার ইস্যু করা এক চিঠিতে ভারতের পরিবেশ মন্ত্রণালয় তা ৫০ লাখ টনে উন্নীত করে।

কোম্পানি সূত্রে জানা গেছে, বর্তমানে মেঘালয় থেকে বছরে ২০ লাখ টন চুনাপাথর বা লাইমস্টোন উত্তোলন হচ্ছে, যা লাফার্জের বর্তমান চাহিদা পূরণ করতে পারছে না। ২০১৫ সালে লাফার্জ সুরমা সিমেন্ট ২৭ লাখ টনের বেশি গ্রে সিমেন্ট ও ক্লিংকার উৎপাদন করে। এখন চুনাপাথর উত্তোলন আড়াই গুণ বৃদ্ধি পাওয়ায় কোম্পানির নিজস্ব চাহিদা মিটিয়ে উল্লেখযোগ্য পরিমাণের চুনাপাথর উদ্বৃত্ত থাকবে। অবশ্য হোলসিমের ব্যবসা একীভূত হলে চুনাপাথরের চাহিদা বাড়বে, যা মেঘালয়ের খনি থেকে পূরণ করা যাবে। এছাড়া লাফার্জের নিজস্ব উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করার যে পূর্বপরিকল্পনা রয়েছে, নতুন উত্তোলনসীমা সেটি বাস্তবায়নেও সহায়ক হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *