লেনদেনের সাথে সূচকের বড় ধরণের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এদিনে সেখানে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। দিনশেষে সেখানে অধিকাংশ শেয়ারের দরই কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৮০১ কোটি ৪০ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৩.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪৪.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯১৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪২ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৬টির। আর দর অপরিবর্তিত আছে ৩০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বসুন্ধরা পেপারস মিলস, আরএসআরএম, মুন্নু সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, প্রাইম টেক্সটাইল, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল ও ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৩.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮৯৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন লেনদেন হয়েছে ৪২ কোটি ৫২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপারস মিলস ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *