লেনদেনে অগ্রিম আয়কর কমানোর দাবি ব্রোকারহাউজদের

Brokerage-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের ব্রোকারহাউজে শেয়ার লেনদেনের উপর অগ্রিম আয়করের বিদ্যমান ০.০৫% থেকে কমিয়ে ০.০১৫% করার দাবি জানিয়েছে ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

প্রতিষ্ঠানটি আশংকা বর্তমান করহার আগামী অর্থবছরেও বহাল থাকলে অনেক ব্রোকারহাউজের পক্ষে অস্তিত্ব ধরে রাখাই কঠিন হবে।

আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে লেনদেনের অগ্রিম আয়কর কমিয়ে ০.০১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছিল। কিন্তু প্রস্তাবিত বাজেটে সেটি বিবেচনায় নেয়নি। আজ বৃহস্পতিবার (১৮ জুন) ডিবিএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবারও এই দাবি জানিয়েছে।।

সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটির প্রেসিডেন্ট জনাব শরীফ আনোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, শেয়ারবাজারের লেনদেন কমে যাওয়ায়, একমাত্র কমিশন আয়ের উপর নির্ভরশীল ব্রোকারেজ হাউজগুলো ক্রমাগত লোকসানের ফলে তাদের অফিস পরিচালন ব্যয়ভার মেটাতে না পেরে অসংখ্য শাখা অফিস ইত্যিমধ্যে বন্ধ করে দিয়েছে এবং আরও অসংখ্য শাখা অফিস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। ফলে ব্রোকারদের বানিজ্যিক কার্যক্রমেও স্থবিরতা বিরাজ করছে। কোভিড-১৯ এর ফলে দীর্ঘ সময় বন্ধ থাকা ব্রোকারেজ হাউজের এহেন সংকট আরো চরমে পৌঁছেছে।

তিনি বলেন, ব্রোকারদের বাঁচিয়ে রাখার নিমিত্তে আমরা শেয়ার লেনদেনের উপর বিদ্যমান অগ্রিম আয়কর ০.০৫% এর পরিবর্তে ০.০১৫% করার জন্য মাননীয় অর্থমন্ত্রীর কাছে লিখিত সুপারিশ জানিয়েছি। শেয়ারবাজারসহ ব্রোকারদের সামগ্রীক পরিস্থিতি তথা কোভিড-১৯ এর ফলে আগামীদিনে ব্যবসায় বিরুপ প্রভাবের সম্ভাবনা বিবেচনা করে বিদ্যমান অগ্রিম আয়কর ০.০৫% এর পরিবর্তে ০.০১৫% করে দেয়ার বিনীত সুপারিশ করেছেন।

বাজেটে অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রস্তাবিত ৩ (তিন) বছরের লক-ইন প্রত্যাহার চেয়ে এই কর হার ১০% এর পরিবর্তে ৫% করার সুপারিশ করেছেন। এর ফলে বাজারে অপ্রদর্শিত অর্থের বিনিয়োগ বৃদ্ধি পাবে। তারল্য প্রবাহ বৃদ্ধি পেয়ে বাজার সক্রিয় ও শক্তিশালী হবে। এছাড়া কোম্পানী থেকে প্রদেয় ডিভিডেন্ড আয়ের করমুক্ত সীমা বিদ্যমান ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা বৃদ্ধি করে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা এবং অতালিকাভূক্ত কোম্পানীর ন্যয় তালিকাভূক্ত কোম্পানীর ক্ষেত্রেও ২.৫% কর হ্রাস করার সুপারিশ করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *