লেনদেনে যেন প্রতিযোগিতা : হু হু করে বাড়ছে সূচক

index hনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে লেনদেন আগের দিনে চেয়ে বেড়েছে। দুই শেয়ারবাজারেই প্রতিদিন আগের দিনের লেনদেনকে পেছানোর প্রতিযোগিতায় যেন নেমেছে। অন্যদিকে সেখানে হু হু করে বাড়ছে শেয়ারের দর ও মূল্য সূচক। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৭০৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ১৬৯৬ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৫৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৩.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০৮ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, ইফাদ অটোস, আমান ফিড, ডেসকো, রতনপুর স্টিলস, ন্যাশনাল ব্যাংক, এ্যাপোলো ইস্পাত, লংকাবাংলা, ডরিন পাওয়ার ও প্রিমিয়ার ব্যাংক।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ১০৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও ন্যাশনাল ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪০৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *