লেনদেন ও সূচক আগের দিনের চেয়ে বেড়েছে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন সেখানে মূল্য সূচকের মিশ্র প্রবণতা ছিল। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪২৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত রবিবার সেখানে ৩৩৫ কোটি ৯০ লাখ লেনদেন হয়। এহিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৯০ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ২.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিভাগ দর বেড়েছে। এদিন বেড়েছে ১৪৭ টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- বিএসআরএম স্টিল, বাংলাদেশ সাবমেরিন, এপেক্স ট্যানারি, ন্যাশনাল পলিমার, এমজেএলবিডি, বেক্স ফার্মা, শাহজিবাজার পাওয়ার, এসিআই ফর্মূলেনশন, ইবনে সিনা ও এনভয় টেক্সটাইল।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত রবিবার সেখানে ২০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবল ও একমি ল্যাবরেটরিজ।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১১৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১১০ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *