লেনদেন কমলেও বেড়েছে সূচক ও শেয়ারের দর

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৭৬ কোটি ৬৭ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮১টির। আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, ম্যারিকো বিডি, প্রিমিয়ার ব্যাংক ও রেকিট বেনকাইজার লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৭.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ২‌১১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *