লেনদেন বাড়লেও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক সামান্য কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ৬৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩৯৫ কোটি ২৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯৬.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৮.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩০.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৩টির। আর দর অপরিবর্তিত আছে ১৮টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, ফেডারেল ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো লিমিটেড, সী পাল রিসোর্ট, ঢাকা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৪১৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৪ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২ টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ১০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮০ লাখ টাকা।
দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সী পার্ল রিসোর্ট ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *