লেনদেন সমান হলেও উভয়েরই সূচকের উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের প্রায় সমান রয়েছে। দিনশেষে ডিএসইতে সূচকগুলোর বড় উত্থান ছিল। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি ২১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৮০১ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের সমান রয়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৯.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯২৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সামিট পাওয়ার, বিবিএস ক্যাবলস, কনফিডেন্স সিমেন্ট, স্কয়ার ফার্মা, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, ইফাদ অটোস ও ড্রাগন সোয়েটার স্পিনিং লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৬.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৪১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৮৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সামিট পাওয়ার ও বিএসআরএম লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *