লেনদেন স্থিতিশীল থাকলেও উভয় শেয়ারবাজারেই সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের মতো স্থিতিশীল রয়েছে। তবে দিনশেষে ডিএসইতে সূচকগুলোর বড় পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি ৯৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৮০১ কোটি ২১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের প্রায় সমান রয়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৪৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯২২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৯টির। আর দর অপরিবর্তিত আছে ৫২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিলভা ফার্মা, ইফাদ অটোস, ড্রাগন সোয়েটার স্পিনিং, বিবিএস ক্যাবলস স্টাইল ক্রাফট লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৮০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সামিট পাওয়ার ও খুলনা পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *