লেনদেন ১২’শ কোটির ঘরে তবে কমেছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ১২’শ কোটির ঘরে এসেছে। তবে দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ১১৪৬ কোটি ৩২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৯৭৩ কোটি ৯৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০১টির। আর দর অপরিবর্তিত আছে ২১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, খুলনা পাওয়ার, বিবিএস ক্যাবলস, সিঙ্গার বিডি, জেএমআই সিরিঞ্জ, ব্র্যাক ব্যাংক, শাশা ডেনিমস, ইউনাইটেড পাওয়ার, এ্যাক্টিভ ফাইন ও ঢাকা ব্যাংক লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৭.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮৮৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২২ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৬৫ কোটি ২৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল নাহি এ্যলুমিনাম কম্পোজিট ও সিটি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *