শতভাগ সংস্কারে ১০ কারখানাকে স্বীকৃতি : তালিকাভুক্ত ১টি

allaence-নিজস্ব প্রতিবেদক :

সংস্কার কাজ শতভাগ সম্পন্ন করায় আরও ১০টি কারখানাকে স্বীকৃতি প্রদান করেছে উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি। এর মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি রয়েছে।

সম্প্রতি অ্যালায়েন্সের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এর ফলে অ্যালায়েন্সের অধিভুক্ত কারখানা তাদের সংশোধনমূলক কর্মপরিকল্পনায় (ক্যাপ) উল্লেখিত সমস্ত মেরামত কাজ সম্পন্ন করেছে, এমন স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠানের সংখ্যা ৭৬ -এ দাঁড়াল।

নতুন স্বীকৃতিপ্রাপ্ত ১০ কারখানা হলো- আলিফ প্রিন্ট অ্যান্ড ইএম (অ্যামব্রয়ডারি ভিলেজ), ব্র্যান্ডিক্স অ্যাপারেল বাংলাদেশ লিমিটেড, হপ উইক বাংলাদেশ লিমিটেড, কর্ণফুলী সুজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, লাম মিন অ্যাসোসিয়েটস (ইউনিট-২), সাভার ডাইং অ্যান্ড ফিনিশিং ইন্ডাস্ট্রিজ, ওয়ার্ল্ড ইয়ে অ্যাপারেলস (বিডি) লিমিটেড, ইয়ংওয়ান (সিইপিজেড) লিমিটেড এবং ইয়ংওয়ান স্পোর্টস সু ইন্ডাস্ট্রি ইউনিট-২। এছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড রয়েছে।

এদিকে সংস্কারকাজে সন্তোষজনক অগ্রগতি না থাকায় চলতি বছরের মার্চ ও এপ্রিলে আরও নয়টি কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স। অ্যালায়েন্সভুক্ত ব্র্যান্ডের কারখানার সংখ্যা গিয়ে ১৪৬-এ দাঁড়াল।

জানা গেছে, আগামী ২০১৮ সাল নাগাদ অ্যালায়েন্সের কার্যক্রমের মেয়াদ শেষ হবে। এর সময়ের মধ্যে অ্যালায়েন্সভুক্ত সব কারখানাকে সংস্কার কাজ সম্পন্ন করতে হবে। সংস্কার সম্পন্ন করতে ব্যর্থ কারখানা অ্যালায়েন্সভুক্ত ক্রেতাদের সঙ্গে ব্যবসা করতে পারবে না। তবে কারখানাগুলো অ্যালায়েন্সের শর্ত অনুযায়ী সংস্কার সম্পন্ন করতে পারলে ক্রেতা জোটটির সঙ্গে ব্যবসা করতে পারবে।

উল্লেখ্য, ২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসের পর বাংলাদেশের পোশাক খাতের কর্মপরিবেশ উন্নয়নে গঠিত হয় অ্যালায়েন্স। এই জোটের সঙ্গে চুক্তিবদ্ধ আছে ওয়ালমার্ট, গ্যাপ, জেসিপেনি, টার্গেটসহ ২৯ ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠান।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *