শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য চিহ্নিত বনভূমি ইজারার চুক্তি অবৈধ: হাইকোর্ট

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রামে সংরক্ষিত বনাঞ্চলের জন্য চিহ্নিত ভূমি শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য ইজারা দেওয়ার চুক্তিকে অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় উত্তর সলিমপুর মৌজায় সমুদ্র উপকূলে বিবিসি স্টিল লিমিটেডকে ওই ভূমি ইজারা দেওয়া হয়েছিল।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রায় দেন। ওই ইজারা চুক্তি ও তা নবায়নের বৈধতা নিয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা রিটের চূড়ান্ত শুনানি নিয়ে এ রায় দেওয়া হয়।

এর ফলে সংরক্ষিত বনাঞ্চল হিসেবে চূড়ান্তভাবে ঘোষিত না হলেও সংরক্ষিত বন গঠনের গেজেটে থাকা কোনো ভূমি বনবিরুদ্ধ কোনো কাজে ইজারা বা বরাদ্দ দেওয়া যাবে না বলে জানিয়েছেন বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর।

রিট আবেদনকারীপক্ষ জানায়, ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে চট্টগ্রাম জেলার ১ লাখ ৬৫ হাজার একর সমুদ্র শিকস্তি চরভূমি বনায়নের জন্য বন বিভাগকে দেওয়া হয়। ১৯৮৫ সালের ২২ ডিসেম্বর এসব ভূমি সংরক্ষিত বন ঘোষণার জন্য সরকার ১৯২৭ সালের বন আইনের ৪ ধারায় গেজেট প্রকাশ করে।

এর মধ্যে ১৯৮৩-৮৪ অর্থবছরে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার উত্তর সলিমপুর মৌজায় বন বিভাগ ৪০০ একর ভূমিতে বনায়ন করে। দুই মামলায় ২০১৩ সালের ৬ অক্টোবর আপিল বিভাগ বন আইনের ৪ ধারায় গেজেটভুক্ত কোনো ভূমি বনের বিরুদ্ধে ব্যবহার না করতে ও শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য ইজারা না দিতে নির্দেশ দেন। এ নির্দেশ অনুসরণ না করে শিপ ব্রেকিং ইয়ার্ড স্থাপনের জন্য সলিমপুর মৌজায় অবস্থিত সংরক্ষিত বনাঞ্চলের জন্য চিহ্নিত ৭ দশমিক ১০ একর ভূমি (সমুদ্র শিকস্তি ভূমি) ২০১৮ সালের ২৬ ডিসেম্বর বিবিসি স্টিলকে ইজারা দেয় জেলা প্রশাসন। গত ২১ মার্চ চুক্তির মেয়াদ আরও এক বছরের জন্য নবায়ন করা হয়। ওই চুক্তিনামা ও তা নবায়নের বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের ২৮ এপ্রিল বেলা রিটটি করে।

প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১৩ মে হাইকোর্ট রুল দিয়ে ওই ইজারা চুক্তির কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন। রুলে ওই চুক্তি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং আইন ও বিচারিক ঘোষণা অনুসারে চিহ্নিত বনভূমি সংরক্ষণে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। রুল যথাযথ ঘোষণা করে আজ রায় দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী ও সাঈদ আহমেদ কবীর। বিবিসি স্টিলের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *