শীর্ষ ঋণ খেলাপির তালিকায় শেয়ারবাজারের দুই কোম্পানি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শীর্ষ ২০ ঋণ খেলাপির তালিকা জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই শীর্ষ খেলাপিদের কাছে মোট ঋণের পরিমাণ ১৯ হাজার ২৮৩ কোটি ৯৩ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১৬ হাজার ৫৮৭ কোটি ৯২ লাখ টাকা। এই তালিকায় রয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এ্যাপোলো ইস্পাত ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড।

এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লি.-এর ঋণের স্থিতি ৮৭২ কোটি ৭২ লাখ টাকা। তাদের খেলাপি ঋণের পরিমাণ ৬২৩ কোটি ৩৪ লাখ টাকা। আর ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লি.-এর ঋণের স্থিতি ১ হাজার ৮৫৫ কোটি ৩৯ লাখ টাকা। তাদের খেলাপি ঋণ ১ হাজার ৫২৯ কোটি ৭৪ লাখ টাকা।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এই কোম্পানিটির মাত্র ৩০ শতাংশ শেয়ার পরিচালকদের হাতে রয়েছে। বাকি শেয়ার সাধারণ শেয়ারহোল্ডারদের নিকট রয়েছে। এরপর ২০২০ সাল পর্যন্ত কোম্পানিটি লভ্যাংশ দিলেও ২০২১ সাল থেকে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ প্রদান করেনি কোম্পানি।

এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এরপর ২০১৮ সাল পর্যন্ত লভ্যাংশ দিলেও ২০১৯ সাল থেকে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ প্রদান করেনি কোম্পানি।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *