শুরু হলো পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধ কার্যক্রম

130724Untitled-1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) বন্ধ ঘোষিত মিলগুলোর অবসরপ্রাপ্ত ও অবসানকৃত শ্রমিকদের পাওনা নগদ ও সঞ্চয়পত্রে পরিশোধের কার্যক্রম শুরু হয়েছে।

রাজধানীর ডেমরায় অবস্থিত করিম জুটমিলে আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ৩০ জনের হাতে পাওনার চেক ও সঞ্চয়পত্র তুলে দিয়ে কার্যক্রম উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিজেএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি চালু মিলে কর্মরত সব স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুইটি, পিএফ ও ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে চাকরি অবসায়ন করে উৎপাদন কার্যক্রম চলতি বছর ১ জুলাই বন্ধ ঘোষণা করা হয়। বন্ধ ঘোষিত ২৫টি পাটকলের ২৪ হাজার ৬০৯ জন স্থায়ী কর্মরত শ্রমিকদের পাওনা বাবদ প্রায় চার হাজার কোটি টাকা এবং ২০১৩ সালের পরে অবসরপ্রাপ্ত ১০ হাজার ১০৭ জন শ্রমিকের গ্রাচ্যুইটি, পিএফ ও ছুটি নগদায়ন বাবদ পাওনা প্রায় এক হাজার কোটি টাকাসহ মোট প্রায় পাঁচ হাজার কোটি টাকা পর্যায়ক্রমে তিনটি অর্থবছরে পরিশোধের প্রস্তাব করা হয়। পরে শ্রমিকদের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে পুরো পাওনা চলতি  এককালীন পরিশোধের সিদ্ধান্ত নেয় সরকার।

করিম জুট মিলের অবসানকৃত এক হাজার ৭৫৯ জন শ্রমিকের পাওনা ১৯২ কোটি টাকা, ৬১২ জন অবসরপ্রাপ্ত শ্রমিকের বকেয়া পাওনা ৩৪ কোটি ৩৭ লাখ টাকা, দুই হাজার ৬২৫ জন বদলি শ্রমিকের পাওনা ২৫ কোটি ১১ লাখ টাকাসহ মোট ২৫১ কোটি ৫৮ লাখ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

এর আগে, গত জুলাই মাসে সরকারি পাটকলগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা তথা পাওনা হিসাবের জন্য ৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়। অর্থ বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠিত কমিটি অবসরপ্রাপ্ত ও বর্তমানে স্থায়ী শ্রমিক-কর্মচারীদের পাওনা নির্ধারণ করবে বলে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *