শেষদিনে উত্থানে লেনদেন ও সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকও বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৫৪ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৫৬ পয়েন্টে। আর ডিএসই সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২০৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯১টির। আর দর অপরিবর্তিত আছে ৫৪টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – জেনেক্স ইনফোসিস, খুলনা পাওয়ার কোম্পানি, রিন সাইন টেক্সটাইল, বিকন ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, , স্ট্যান্ডার্ড সিরামিকস, প্যারামাউন্ট টেক্সটাইল, ইফাদ অটোস ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯০.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৫৩১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১১ লাখ টাকা। গতকাল বুধবার সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৬ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে পদ্মা ওয়েল ও যমুনা ওয়েল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *