শেষদিনে নিম্নমূখী দর, লেনদেন ও সূচক

indexনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে সূচকের পাশাপাশি ৬২.৮০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। সেখানে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন কিছুটা কমেছে। একই চিত্র ছিল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৭০ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮০ কোটি ৫৭ লাখ টাকা। যা গতকাল বুধবার ছিল ১ হাজার ৮২ কোটি ৯০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩০১ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ন্যাশনাল ব্যাংক, শাহজালাল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এক্সিম ব্যাংক, উত্তরা ব্যাংক, সামিট পাওয়ার, ফার্ষ্ট সিকিউরিটিজ ব্যাংক, রূপালী ব্যাংক, ইফাদ অটোস ও লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির কমেছে ১৫৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৪ লাখ ২৫ হাজার টাকা।

এদিন সেখানে লেনদেনের শীর্ষে ছিল শাহজালাল ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *