শেষ কার্যদিবসে শেয়ারবাজারে উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও সামান্য উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৩০ পয়েন্টে। আর ডিএসই সূচক ৩.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৩.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৪টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, রানার অটোস, বাংলাদেশ শিপিং করপোরেশন, কাট্টালী টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ব্র্যাক ব্যাংক ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৪২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৮ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮২ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩৮ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *