শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে দিনের লেনদেনে বড় ধরণের পতন হয়েছে। এদিন মূল্য সূচক ছিল নিম্নমূখী। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৮১৭ কোটি ৪৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ১১৩৪ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আজ দিনশেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে বড় ধরণের পতন হয়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৩.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৯০ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, বেক্স ফার্মা, ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল পলিমার, আইএফআইসি, এবি ব্যাংক ও ইফাদ অটোস।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৮৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইষ্টার্ণ ব্যাংক ও ইসলামী ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৩৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *