শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে সূচকের পতন হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫২ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ১১১৫ কোটি ২৯ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২২টির। আর দর অপরিবর্তিত আছে ২৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সিঙ্গার বিডি, ইউনাইটেড পাওয়ার, কেডিএস ইন্ডাস্ট্রিজ, বিবিএস ক্যাবলস, মুন্নু সিরামিকস, লিগ্যাসী ফুটওয়ার, বসুন্ধরা পেপার মিলস, কুইন সাউথ টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল ও দ্যা পেনিনসুলা চিটাগাং লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৪.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯৯৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৮১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিন লেনদেন হয়েছে ৪৮ কোটি ১৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিঙ্গার বিডি ও কেডিএস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *