শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনে ব্যাপক উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন সেখানে সূচকের ব্যাপক উত্থান ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩০ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৬৫৭ কোটি ১৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৩.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৬৪ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৫.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২০.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৩৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৫টির। আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – খুলনা পাওয়ার কোম্পানি, লাফার্জ হোলসিম সিমেন্ট, ইন্দো বাংলা ফার্মা, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এস এস স্টিলস, ওরিয়ন ইনফিউশন, ডরিন পাওয়ার, এডিএন টেলিকম, সামিট পাওয়ার ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৯০৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৩৯ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৬ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *