শেষ দিবসে সূচক ও লেনদেন পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। এদিন সেখানে টাকার অংকে দিনের লেনদেনের পরিমাণও আগের দিনের চেয়ে কমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৬৮৭ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত মঙ্গলবার এই লেনদেন ৭৭৪ কোটি ৩ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৪.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, ইভেন্স টেক্সটাইল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এসিআই লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, ফাস ফাইন্যান্স ও ন্যাশনাল ফিডস।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত মঙ্গলবার এই লেনদেন ৪১ কোটি ১১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬৭.১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ২০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল প্রাইম ব্যাংক ও বিডিকম অনলাইন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *