শেয়ারবাজারের জন্য উল্টো হয় এমন কিছু করবো না : এনবিআর চেয়ারম্যান

nbrস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আমরা দেখেছি কখনও বাজেট প্রকাশের পরে শেয়ারবাজার চাঙ্গা হয় আবার কখনও বাজেটের পর উল্টোটাও হতো। তবে এবার এই ধরনের কিছু আমরা করবো না।

মঙ্গলবার (০২ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক, ইন্স্যুরেন্স, লিস্টেড কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো আমাদের ইকোনমিতে যথেষ্ট অবদান রাখছে। বিশেষ করে আমরা যখন স্টক এক্সচেঞ্জে গিয়েছি দেখেছি ইনভেস্টমেন্টের একটি বিরাট ক্ষেত্র। যে দেশের স্টক এক্সচেঞ্জ যত বড় সে দেশের ইনভেস্টমেন্ট বেশি। সেই বিবেচনা রেখে আপনারা যখন চায়নার একটি কোম্পানির কাছে শেয়ার বিক্রি করেছিলেন তখন আমরা একটা ট্যাক্স মওকুফ করেছিলাম। তবে সেখানে একটি শর্ত ছিল যে, সেই টাকা ক্যাপিটাল মার্কেটে ৩ বছরের জন্য থাকবে। সেটা আছে কি না এনবিআর চেয়ারম্যান স্টক এক্সচেঞ্জের কাছে জানতে চান।

মোশাররফ হোসেন ভূঁইয়া আরো বলেন, জাতীয় রাজস্ব বোর্ড এখন ইনভেস্টমেন্ট ওয়েতে এগুতে চায়। কিন্তু আমার একটা অনুরোধ থাকবে আপনাদের কাছে যতটুকু সরকার প্রাপ্য হবে ততটুকু যেন সঠিকভাবে পায়। এখানে যেন কোনো কায়দা করে কোনো ফাঁকি দেওয়ার চেষ্টা যাতে না হয় সেই জিনিসটা খেয়াল রাখবেন।

চেয়ারম্যান বলেন, পেইড অব ইনভেস্টমেন্টে যদি উন্নতি হয় তাহলে স্বাভাবিকভাবেই আমরা ট্যাক্স পাবো। আমরা চাচ্ছি ইনকাম ট্যাক্সের আওতাটা যাতে আরো উন্নতি করা হয়। টিআইএনধারী না হলে আপনারা পলিসি করাবেন না। টিআইএন বাধ্যতামূলক করেন। কেননা যারা ইন্স্যুরেন্স করেন নিশ্চয়ই তাদের সেভিংস আছে, সুতরাং টিন ছাড়া কাউকে পলিসি করাবেন না।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশন, আইডিএলসি ও বিএলএফসিএ’র প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *