শেয়ারবাজারে আসছে পপুলার ফার্মা : রোড শো ২৪ অক্টোবর

popularpharma2নিজস্ব প্রতিবেদক :

আইপিওর বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করতে চায় ওষুধ খাতের কোম্পানি পপুলার ফার্মাসিউটিক্যালস। উত্তোলিত মূলধন ব্যবসা সম্প্রসারণের কাজে লাগানোর কথা জানিয়েছে কোম্পানিটি। আগামী ২৪ অক্টোবর রাজধানীর সোনারগাঁও হোটেলে এজন্য আইপিও রোড শো করা হবে। গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে কোম্পানির কর্মকর্তারা এসব তথ্য জানান।

তারা বলেন, শেয়ারবাজার থেকে সংগ্রহ করা অর্থের ৪৪ কোটি টাকা ব্যয় করা হবে সলিড ওষুধ (ট্যাবলেট, ক্যাপসুল ইত্যাদি) তৈরির যন্ত্রপাতি আমদানিতে। এ ছাড়া ব্যাংক ঋণ পরিশোধে ব্যয় করা হবে ২৩ কোটি টাকা। ১৯৮৩ সালে ডায়াগনাস্টিক সেন্টার হিসেবে কার্যক্রম শুরু করে পপুলার গ্রুপ। এরপর ২০০৫ সালে ১৬০ কোটি টাকা ব্যয়ে যাত্রা শুরু করে পপুলার ফার্মাসিউটিক্যালস। এরপর ২০০৬ সালে ওষুধ রফতানি শুরু।

বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ১২০ কোটি টাকা। ৩০ জুন সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, হিসাব বছরের প্রথম ছয় মাসে কোম্পানির ইপিএস হয়েছে ৯৬ পয়সা। এ সময় পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ১৩ টাকা ১২ পয়সা। সর্বশেষ তিন বছরে কোম্পানির প্রবৃদ্ধি ১৫ থেকে ১৭ শতাংশ হয়েছে বলে জানিয়েছেন পপুলার ফার্মার কর্মকর্তারা।

কোম্পানির পরিচালক কামরুল হাসান বলেন, বাংলাদেশে এখন ওষুধ শিল্পের বাজার প্রায় ১৫ হাজার কোটি টাকার। এর মধ্যে প্রায় ২ শতাংশ বাজার পপুলার ফার্মাসিউটিক্যালসের দখলে। তিনি জানান, একসময় দেশের ওষুধের চাহিদা বড় অংশ আমদানি করা হতো। এখন চাহিদার ৯৭ ভাগ ওষুধই দেশে উৎপাদন হয়।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *