শেয়ারবাজারে দর হারিয়ে বড় ক্ষতিতে অ্যাপল

apple-smbdস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে দর হারিয়ে ১০ হাজার কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে বিশ্বসেরা স্মার্ট ডিভাইস নির্মাতা আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। টানা ছয় মাস ধরে অব্যাহত শেয়ার মূল্য পতনে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

গত জুন মাস শেষে কোম্পানিটির শেয়ার প্রতি মূল্য দাঁড়িয়েছে ১১৩.২৫ ডলার। বর্তমানে অ্যাপল প্রধান নির্বাহী টিম কুকেরই রয়েছে কোম্পানির এক হাজার ১১০ শেয়ার। ফলে ছয় মাসের ব্যবধানে দেড় হাজার কোটি ডলার থেকে এক হাজার ২৭৬ কোটিতে নেমে এসেছে তার শেয়ারের দাম।

বিশ্লেষকরা বলছেন, অ্যাপলের শেয়ার বাজারে হারানো অর্থ বোয়িং ও ম্যাকডোনালাল্ডের মতো বিশ্বখ্যাত কোম্পানির মোট অর্থের সমান।

টাইমস অব ইন্ডিয়া প্রকাশিত প্রতিবেদন মতে, ২০১৩ সালের এপ্রিল পর্যন্ত অ্যাপলের শেয়ার মূল্য কমলেও চলতি বছরের শুরুর দিকে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১৩৭ ডলারে গিয়ে পৌঁছে । কিন্তু গত কয়েক দিনে অ্যাপলের শেয়ার মূল্যে বড় ধরনের ধস নামে। সর্বশেষ গত ১১ দিন ১৩ শতাংশ দরপতন হয়। এর মধ্যে গত মঙ্গলবার সর্বোচ্চ দরপতন ঘটে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক উনডার লিচ সিকিউরিটিজের প্রধান বাজার বিশ্লেষক আর্ট হোগান বলেছেন, মূলত নতুন চমক না দেখাতে পারায় শেয়ার মূল্যে ঊর্ধ্বগতি হারায় অ্যাপল। আর এক পর্যায়ে বাজার নিজের গতিতেই নামতে শুরু করে। অ্যাপলের শেয়ার মূল্য পতনের এই ঘটনাটি হঠাৎ করে হয়নি। দীর্ঘমেয়াদি পরিকল্পনা তথা ২০০ দিনের লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারায় এমনটি ঘটতে তা অনুমেয় ছিল। ২০১২ সালেও ব্যর্থ হয়েছিল প্রতিষ্ঠানটি। তবে দ্রুত ঘুরে দাঁড়াতেও সমর্থ হয় তারা।

স্টকমার্কেটবিডি.কম/এম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *