শেয়ারবাজারে বিনিয়োগের অপেক্ষায় আইসিবির ২৬০০ কোটি টাকা

icbনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজার উন্নয়নে চলতি অর্থবছরে ২ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) । বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সঙ্গে আইসিবির এ বিষয়ে একটি চুক্তি সম্প্রতি সম্পাদন হয়েছে। অর্থমন্ত্রনালয়ের বিশেষ একটি সূত্র বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থ বছরে শেয়ারবাজারের উন্নয়নে নতুন করে ২ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি। এর আগে ২০১৪-১৫ অর্থবছরে ২ হাজার ৪২৩ কোটি টাকা এবং ২০১৫-১৬ অর্থবছরে নতুন বিনিয়োগ হয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা।

জানা গেছে, আইসিবি-কে মার্চেন্ট ব্যাংকিং, মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপনা ও স্টক ব্রোকারেজ কার্যক্রম পরিচালনার মাধ্যমে ২১৮ কোটি ৫০ লাখ টাকা এবং ১২০০ কোটি টাকা ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

অর্থায়ন সম্পর্কে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক ইফতিখার-উজ-জামান বলেন, সুস্থ্য এবং টেকসই শেয়ারবাজার আমরা কামনা করি। শেয়ারবাজারের উন্নয়নের স্বার্থে আইসিবি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এবারো আইসিবি শেয়ারবাজারের উন্নয়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে কাজ করছে।

মার্চেন্ট ব্যাংকিং (ফি, কমিশন ও মার্জিন ঋণের সুদ আদায় সহ) এর মাধ্যমে আইসিবি’র ২০১৪-১৫ অর্থবছরে মোট আয় হয়েছে ১২৩ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ৯৯ কোটি টাকা। ২০১৬-১৭ হিসাব বছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।

মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি এর মাধ্যমে ২০১৪-১৫ অর্থবছরে আইসিবি’র আয় হয়েছে ৮৬ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ৭৫ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮০ কোটি টাকা।

স্টক ব্রোকার কার্যক্রমের মাধ্যমে ২০১৪-১৫ অর্থবছরে আইসিবি’র আয় হয়েছে ২৮ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ২৭ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ কোটি টাকা।

এদিকে, চুক্তি অনুযায়ী চলতি অর্থবছরের মধ্যে প্রধান মন্ত্রীর অনুমোদিত ৫০০ কোটি টাকার প্রবাসী শিল্প মিউচ্যুয়াল ফান্ড গঠনের কার্যক্রম গ্রহণ করতে হবে।

আইসিবি সূত্র জানায়, মেয়ারবাজারের উন্নয়নে স্টক এক্সচেঞ্জের সেকেন্ডারি মার্কেটে আইসিবি প্রতিদিনই লেনদেন করছে। গত তিন বছরে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসই-তে মোট লেনদেন হয়েছে ৩৬ হাজার ৪১২ কোটি টাকা। এর ১০.৪৭ শতাংশই করেছে আইসিবি।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *