শেয়ারবাজারে বিনিয়োগে সক্রিয় থাকবে আইসিবি: এমডি

icbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ইস্যুকৃত বন্ডের মাধ্যমে সংগ্রহকৃত সকল টাকা শেয়ানবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে। এর মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগে আইসিবি সক্রিয় থাকবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবুল হোসেন।

আজ সোমবার আইসিবি এবং ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর সাথে শেয়ারবাজার উন্নয়ন বিষয়ক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আবুল হোসেন বলেন, আজ বিকেলে সোনালী ব্যাংক আমাদের বন্ড ইস্যু করার মাধ্যমে আমাদেরকে ২০০ কোটি টাকা দিয়েছে। এভাবে রাষ্ট্রায়ত্ত আরও ৪টি ব্যাংক থেকে ২০০ কোটি টাকা করে মোট ৫টি ব্যাংক থেকে ১ হাজার কোটি টাকা সংগ্রহ করবো। এ বিষয়ে অর্থমন্ত্রী ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন। বন্ডের মাধ্যমে ব্যাংকগুলো থেকে সংগ্রহকৃত সকল টাকা আমরা পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবো।

তিনি আরও বলেন, বর্তমানে বাজারকে আইসিবির পক্ষে একা সাপোর্ট দেয়া সম্ভব নয়। কারণ এখন বাজারের আকার অনেক বড়, সেই তুলনায় ফান্ডের পরিমাণ কম। তাই আইসিবির মত যদি আরও ৫টি বিনিয়োগ প্রতিষ্ঠান ও ২০-২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরী করা হয় তাহলে বাজার ভালো অবস্থানে যাবে।

সভায় আইসিবির ও ডিবিএর প্রতিনিধিবৃন্দ বাজারের বর্তমান সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করেন। তারা বলেন, তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন একটি বড় সমস্যা। বর্তমানে কিছু কোম্পানি ছাড়া অনেক কোম্পানিই তাদের আর্থিক প্রতিবেদনে ভুল তথ্য দিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করে।

তারা আরও বলেন, যেসব বিনিয়োগকারীরা সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করে তখন তারা শেয়ারটা খুব বেশি দামে কিনে। এবং পরবর্তীতে বিক্রি করতে গেলে অনেক লোকসান দিয়ে বিক্রি করতে হয়। এর কারণেও সেই শেয়ারের প্রতি তারা আস্থা হারিয়ে ফেলে।

তাই বাজারে বর্তমানে ভালো শেয়ার প্রয়োজন বলে তারা মন্তব্য করে বলেন, বাজারে ভালো শেয়ার দেয়ার বিষয়ে আইসিবিসহ সরকারকেও চেষ্টা করতে হবে। এবং প্রাইমারি মার্কেটে শেয়ার নিয়ে যেন কারসাজি করতে না পারে, আর্থিক প্রতিবেদন যেন স্বচ্ছ হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবুল হোসেনের সভাপতিত্বে ডিবিএ ও আইসিবির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *