শেয়ারবাজারে বিনিয়োগ সমন্বয়ে দুই বছর সময় পাচ্ছে ব্যাংক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ আইনি সীমার মধ্যে নামিয়ে আনতে আরও দু’বছর সময় দেওয়া হবে। এ জন্য শিগগিরই ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হবে। গতকাল রোববার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শেয়ারবাজারে গত ৬ সপ্তাহ টানা দরপতন হয়েছে। বাজার-সংশ্লিষ্টদের অনেকেই বলছেন, ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা এগিয়ে আসাই এ দরপতনের বড় কারণ। মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউস, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিসহ বিভিন্ন পক্ষ সময়সীমা বাড়ানোর দাবি জানিয়ে আসছিল।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংক কোম্পানি আইনের সংশোধনীর খসড়া তৈরি করতে ১০ দিন সময় লাগবে। এর পর মন্ত্রিসভার অনুমোদনের জন্য তোলা হবে। ব্যাংক কোম্পানি আইনের কারণে শেয়ারবাজার প্রভাবিত হচ্ছে। এই আইন শেয়ারবাজারে ভীতি সৃষ্টি করেছে। আইন সংশোধন করে বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা দু’বছর বাড়ানো হবে । বিষয়টি এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অবহিত করা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী ।

আগে ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগসীমা ছিল মোট দায়ের ১০ শতাংশ। ২০১৩ সালে আইনে সংশোধন এনে এ সীমা নির্ধারণ করা হয় মূলধনের ২৫ শতাংশ । সংশোধনী অনুযায়ী শেয়ারবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ে সময় দেওয়া হয় ২০১৬ সালের ২০ জুলাই পর্যন্ত। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আইনটি পুনরায় সংশোধন হলে ব্যাংকগুলো অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ে ২০১৮ সালের ২০ জুলাই পর্যন্ত সময় পাবে।

২০১৩ সালের জুলাই মাসে সংশোধনের আগে ব্যাংক কোম্পানি আইনে ব্যাংকগুলোর বিনিয়োগের যে সীমা ছিল,তা বর্তমান সীমার চেয়ে অনেক বেশি। বাজারের অবস্থা খারাপ থাকায় সমন্বয় করতে হলে অনেক ব্যাংককে বড় অঙ্কের লোকসান গুনতে হবে। প্রাপ্ত তথ্যানুযায়ী, বর্তমানে ২৬টি ব্যাংকের বিনিয়োগ তার মূলধনের ২৫ শতাংশ থেকে ১০০ শতাংশ পর্যন্ত রয়েছে। শেয়ারবাজার-সংশ্লিষ্টদের দাবি, আইনি সীমার অতিরিক্ত বিনিয়োগের পরিমাণ ৬ থেকে ৭ হাজার কোটি টাকা। এ অবস্থায় ব্যাংকগুলোর বিনিয়োগ সমন্বয়ের সময় কাছকাছি হওয়ায় বড় ধরনের শেয়ার বিক্রির চাপ আসার শঙ্কায় ছিলেন বিনিয়োগকারীরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *