শেয়ারবাজারে বেশিরভাগ শেয়ারের দর কম

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সূচক ও লেনদেনের পতন হয়েছে। এদিন উভয় বাজারে বেশিরভাগ শেয়ারের দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সূচক ১৯.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫১৩ পয়েন্টে। এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৯০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৭.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩২৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১০ কোটি টাকা কম। গতকাল রবিবার কার্যদিবসে এ বাজারে লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি কোটি টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির শেয়ার দর।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেলস, স্কয়ার ফার্মা, এমারেল্ড ওয়েল, সিঙ্গার বিডি, সাইফ পাওয়ার, লাফার্জ সুরমা, রিজেন্ট টেক্সটাইল, বিএসআরএম স্টিলস ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

মঙ্গলবার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮১৩ পয়েন্টে। সেখানে ২১ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়। গতকাল ২৪ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৩ টির, কমেছে ১১৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এলকে/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *