শেয়ারবাজারে লবিষ্ট গ্রুপ চায় আইসিবি

icb-2নিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে দীর্ঘ মেয়াদে স্থিতিশীলতার জন্য স্পেশাল ফান্ড চান মার্চেন্ট ব্যাংকাররা। একই সঙ্গে সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলোকে শেয়ারবাজারের ওপর ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও বাজারে লবিষ্ট গ্রুপের সম্পৃক্ততা চায় আইসিবি।

রোববার দুপুরে রাজধানীর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) নিজস্ব কার্যালয়ে আইসিবি ও মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান বলেন, শেয়ারবাজার উন্নয়নের জন্য আলাদাভাবে একটা বন্ড গঠন করা যেতে পারে। এটা গঠন করা হলে মার্চেন্ট ব্যাংকগুলো এই বন্ড থেকে উপকৃত হবেন। একটা লবিষ্ট গ্রুপ থাকা দরকার। যারা দুরাবস্থার সময়ে শেয়ারবাজারের জন্য সুবিধা আনতে পারবে।

তিনি বলেন, দেশে সংকটময় কোনো পরিস্থিতিতে পোশাক মালিকদের শীর্ষ সংগঠন (বিজিএমইএ) যেমন লবিষ্ট গ্রুপের মাধ্যমে সুবিধা নিয়ে যায়, তেমনি শেয়ারবাজারের জন্য থাকা উচিত । আমরা যখন নতুন কোনো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাজারে আনি তখন ন্যূনতম প্রিমিয়াম যাতে থাকে সেই বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করি।

মার্চেন্ট ব্যাংকগুলোর মতো শিগগিরই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর সঙ্গে শেয়ারবাজার নিয়ে বসা হবে। সেখানে আরও আলোচনা করা হবে। এসব প্রচেষ্টার মাধ্যমে যাতে বাজারে লিকিউডিটি বাড়ানো যায় সে ব্যপারে কাজ করা হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে শেয়ারবাজার বিষয়ে অনেক বিশেষজ্ঞ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *